Monday, May 4, 2015

একদিকে বুদ্ধের অহিংসার বাণী , অন্যদিকে ৫ লক্ষ পশুবলি !!! ... পরিণাম ভয়াবহ ভূমিকম্প !!!

একদিকে বুদ্ধের অহিংসার বাণী , অন্যদিকে ৫ লক্ষ পশুবলি !!! ... পরিণাম ভয়াবহ ভূমিকম্প !!! 

আন্তর্জাতিক বুদ্ধ পূর্ণিমা দিবস উপলক্ষে  দিল্লিতে আয়োজিত অনুষ্ঠানে ভারতের প্রধানমন্ত্রী মোদি বলেন, বুদ্ধের জীবন এবং তার বার্তার বিশ্লেষণ করলে পৃথিবীর বর্তমান অবস্থার চিত্র পাওয়া যায়। একবিংশ শতাব্দীকে সবাই এশিয়ার শতাব্দী বলে আখ্যায়িত করেন। তবে বুদ্ধের আদর্শ অনুসরণ না করলে এটি আমাদের হতো না। LINK 

ভারতের প্রধানমন্ত্রী বলেন, আজ এই বিশেষ দিনে কঠিন সময় পার করছে বুদ্ধের জন্মস্থান নেপাল। আমরা জানি না, নেপালের বাসিন্দাদের কতদিন এই ভার বহন করতে হবে? ... ভূমিকম্প পরবর্তী সময়কে সাহসের সঙ্গে মোকাবেলার জন্য নেপালের জনগণের প্রতি সমর্থন জানান মোদি।
উল্লেখ্য নেপালে গত ২৫শে এপ্রিল, ২০১৫ , রিখটার স্কেলে ৭.৮  মাত্রার ভূমিকম্পে ১০ / ১৫ হাজার মানুষ নিহত, আহত লক্ষ - লক্ষ । আরো উল্লেখ্য, নেপালে দেবতার মন জয় করতে  তিন থেকে পাঁচ  লাখ পশু বলি দেওয়া হয়েছে ভূমিকম্পের পাঁচ মাস আগে (নভেম্বর, ২০১৪)। কিন্তু হায় ! অহিংসবাদী গৌতম বুদ্ধের দেশে হিন্দুরা এভাবে লক্ষ লক্ষ পশু বলি দিয়ে-ও  'দেবতা'র মন জয় করতে পারল না । এখন চরম পন্থীদের নেতা ভারতীয় প্রধান মন্ত্রী নেপালের  অসহায় মানুষদেরকে বুদ্ধের অহিংসার বাণী শোনাচ্ছে । তাহলে কি  আশা করতে পারি, সামনের বছরগুলোতে এমন নৃশংস 'পশুবলি' আমাদেরকে দেখতে হবে না ? 



No comments:

Post a Comment