Tuesday, March 14, 2023

Digital Study: 2023 A

 14/03/2023 

1) আদালতে আসামির কাঠগড়ায় কাঁদলেন বাবুল আক্তার

........ ২০১৬ সালের ৫ জুন ছেলেকে স্কুলবাসে তুলে দিতে যাওয়ার পথে চট্টগ্রাম নগরের জিইসি এলাকায় মাহমুদাকে কুপিয়ে ও গুলি করে হত্যা করে সন্ত্রাসীরা। পরদিন ৬ জুন বাবুল বাদী হয়ে নগরের পাঁচলাইশ থানায় হত্যা মামলা করেন। 

2) ভারত–পাকিস্তানের চেয়ে হজের খরচ বেশি হওয়ার যে ব্যাখ্যা সরকারের .... 

প্রতিবেশী দুই দেশ ভারত ও পাকিস্তানের চেয়ে বাংলাদেশে হজে যাওয়ার জন্য খরচ বেশি নেওয়া হচ্ছে। পাকিস্তানে এ বছর হজের খরচ নির্ধারণ করা হয়েছে প্রায় ১৩ লাখ রুপি, যা বাংলাদেশি মুদ্রায় ৪ লাখ ৮৮ হাজার ২৭৫ টাকা। আর ভারতে সরকারিভাবে হজে যেতে ব্যয় হবে চার লাখ রুপির কাছাকাছি অর্থ, বাংলাদেশি মুদ্রায় পাঁচ লাখ টাকার কিছু বেশি। এই দুই দেশের তুলনায় হজে যেতে বাংলাদেশে খরচ হবে দেড় লাখ টাকার বেশি। ....

ভারত ও পাকিস্তানের তুলনায় বাংলাদেশিদের হজের খরচ কেন বেশি, সে প্রশ্নের জবাবে ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের হজ অনুবিভাগের অতিরিক্ত সচিব মো. মতিউল ইসলাম প্রথম আলোকে বলেন, ওই দুই দেশের তুলনায় বাংলাদেশের হজযাত্রীদের কয়েকটি খাতে খরচ বেশি হয়। তিনি বলেন, বাংলাদেশের হজযাত্রীরা মক্কার মিসফালা এলাকায় থাকেন। অপর দিকে ভারত ও পাকিস্তানের হজযাত্রীরা থাকেন মক্কার আজিজিয়া এলাকায়। আজিজিয়ার চেয়ে মিসফালা এলাকার বাসাভাড়া বেশি।

3)  

30/03/2023 

Article: ঢাবি অধ্যাপকের বাঙালি, বাংলাদেশ ও বঙ্গবন্ধুর উপর অমার্জনীয় লেখনী / শামসুদ্দিন চৌধুরী মানিক

Published : 29 March 2023, 01:15 PM

A) তার (অধ্যাপক ইমতিয়াজ ) লেখায় রয়েছে যে ১৯৭০-এর ডিসেম্বর থেকে ১৯৭১-এর মার্চ পর্যন্ত ১৫ হাজার থেকে ৫০ হাজার বিহারিকে হত্যা করা হয়েছিল। আরও লিখেছেন এটি সত্যি হলে তা তদন্তের দাবি রাখে এবং এ ধরনের মারাত্মক মানবাধিকার লঙ্ঘনের জন্য সে সব বাঙালির অবশ্য বিচার করতে হবে যারা বিহারিদের হত্যা করেছে। (পৃষ্ঠা ৩৯) 

B)  এমনকি আইয়ুব খানও তার বই ‘ফ্রেন্ডস নট মাস্টারস’-এ পরিষ্কারভাবে বাঙালি এবং পাকিস্তানিদের গোত্রগত পার্থক্যের কথা নোংরা ভাষাতেই বলেছেন।

No comments:

Post a Comment