Thursday, June 11, 2015

লেন্দুপ দর্জির ভারতপ্রীতি ও সিকিমের ভাগ্য বিপর্যয়

Source LINK 

   কাজী লেন্দুপ দর্জির ভারতপ্রীতি ও সিকিমের ভাগ্য বিপর্যয় ====>>


বৃটিশদের হাত থেকে উপমহাদেশ স্বাধীনতা পাওয়ার পর গণভোটে সিকিমের মানুষ ভারতের অধীনে না থাকার পক্ষে রায় দেয় এবং ভারতের প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরু সিকিমকে স্বাধীনতা দিতে বাধ্য হন। কিন্তু পরবর্তীতে ভারতের প্রধানমস্ত্রী ইন্দিরা গান্ধী সিকিমকে ভারতের অধীন করার জন্য তার সর্বশক্তি নিয়োগ করেন। এজন্য তিনি কাজে লাগান স্বয়ং সিকিমেরই প্রধানমন্ত্রী কাজী লেন্দুপ দর্জিকে। কাজী লেন্দুপ দর্জির ভারতপ্রীতি ছিল প্রবল।

১৯৭৪ সালের নির্বাচনের আগে তার নেতৃত্বাধীন সিকিম ন্যাশনাল কংগ্রেস (এসএনসি) ভারতের ইশারায় সারাদেশে অরাজকতা,বিরোধী দলের লোকজনকে হত্যার মধ্যে দিয়ে দেশে রাজনৈতিক অস্থিরতার সৃষ্টি করে।
১৯৭৪ সালে ভারতের সহায়তায় লেন্দুপ দর্জির দল বিপুল ভোটে জয়যুক্ত হয়। তারা ৩২ আসনের মধ্যে ৩১টি আসনে জয়লাভ করে। পুরো নির্বাচনটাই ছিল
সাজানো নাটক। তারপর ভারতের এই দালালের নেতৃত্বে ভারতের ইশারাই সারা দেশে শুরু হল বিরুধি লোকজনকে হত্যা ও রাজনৈতিক অস্থিরতা। আর এই
সুযোগে ভারতের গোয়েন্দা সংস্থা 'র' এর অনেক লোক ঢুকে পরে সিকিমের।সেনাবাহিনীর মধ্যে।
একদিকে ভারতের দালাল লেনদুপ দর্জি জনগণের কাছে স্লোগান দিচ্ছিল ‘গণতন্ত্রের সংগ্রাম চলছে, চলবে' আর অন্যদিকে তারই সহায়তাই ভারত একটা স্বাধীন সার্বভৌম রাষ্ট্রকে অনেকটা বিনা যুদ্ধেই জয় করে তার অঙ্গরাজ্যে পরিণত করে।
সিকিমের লোকজন বুঝতেই পারছিলনা যে দেশের ভাগ্যে কি ঘটতে যাচ্ছে।
বেশী কিছু বলবনা!
শুধু একটা কথায় বলছি, বাংলাদেশের বর্তমান প্রেক্ষাপট ও বিগত ৭-৮ বছরের রাজনৈতিক প্রেক্ষাপটের সাথে সিকিমের ঘটনা তুলনা করুন।
আওয়ামীলীগকে সিকিম ন্যাশনাল।কংগ্রেস এর সাথে তুলনা করুন তাহলেই বুঝবেন জ্ঞানী মানুষজন কেন অবৈধ প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে লেন্দুপ দর্জির সাথে তুলনা করে।
---সংগৃহীত  

বৃটিশদের হাত থেকে উপমহাদেশ স্বাধীনতা পাওয়ার পর গণভোটে সিকিমের মানুষ ভারতের অধীনে না থাকার পক্ষে রায় দেয় এবং ভারতের প্রধা...
Posted by Rajshahi Shibir on Wednesday, June 10, 2015

No comments:

Post a Comment